শীতে ত্বকের যত্নে টক দই

টক দই শুধু খাবার হিসেবেই নয়, বরং বহুকাল আগে থেকেই রূপচর্চার একটি জরুরী উপাদান হিসেবে ব্যবহার হয়ে আসছে। এটি ত্বক উজ্জ্বল করে ও ত্বকের তেলতেলে ভাব দূর করে। ব্রণ ও ব্রণের দাগ দূর করতেও কার্যকর এটি। এটি যেমন সরাসরি ত্বকে লাগানো যায়, তেমনি অন্যান্য উপাদানের সাথে মিশিয়েও ব্যবহার করা যায়।

চলুন তবে জেনে নেই-

শীতে ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে পড়ে। এসময় ত্বকের আর্দ্রতা ধরে রাখতে টক দই কার্যকরী। পরিমাণমতো টক দই নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এরপর মিনিট দশেক অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। দইয়ের ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কার্যকরী। 

মুখে নানা কারণে দাগছোপ হতে পারে। অনেক সময় ব্রণের দাগ থেকে যায়। এসব দাগ দূর করতে সাহায্য করে টক দই। সামান্য টক দইয়ের সঙ্গে অল্প একটু লেবুর রস মিশিয়ে দাগের উপর লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ব্যবহার করবেন। এতে ত্বক সহজেই দাগমুক্ত হবে।

ব্রণ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। ব্রণ থেকে মুক্তি পেতে নানা উপায় মেনে চলেও উপকার পাওয়া যায় না অনেক সময়। এই সমস্যা দূর করতে সাহায্য করবে টক দই। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ব্রণ দ্রুত শুকাতে কাজ করে। এক টেবিল চামচ টক দই নিয়ে তা তুলোর সাহায্যে ব্রণের উপরে লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এভাবে ব্যবহার করলে সবচেয়ে ভালো হয়। 

চোখের নিচে কালি পড়লে আপনাকে সমাধান দেবে টক দই। সামান্য টক দই তুলোর সাহায্যে চোখের নিচে লাগিয়ে নেবেন। এরপর মিনিট দশেক অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নেবেন। দই চোখের ফোলাভাব দূর করার পাশাপাশি দাগও অনেকটা হালকা করে দেয়।

ত্বকের যেকোনো সংক্রমণ সারাতে দারুণ কাজ করে টক দই। টক দইয়ের প্রোবায়োটিকস এই কাজে সাহায্য করে। সংক্রমিত স্থানে টক দই ক্রিমের মতো করে লাগিয়ে নিতে হবে। এভাবে ঘণ্টাখানেক রেখে ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহার করলে দ্রুতই ফল পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //